রেসিপিঃ চুলায় তৈরী প্লেইন চকলেট কেক

উপকরন:

ডিম- ৪ টা ( নরমাল তাপমাত্রার)

ময়দা-১ কাপ

কোকো পাউডার-৩-৪ টেবিল চামচ ( বেশী দিলে একটু তিতা লাগে)

গুড়া দুধ-২ টেবিল চামচ

গুড়া চিনি-আধা কাপ বা ১ কাপ পর্যন্ত নিতে পারো ( ব্লেন্ডারে দুই ব্লেডে বা পাটায় গুড়া করে নিতে পারো)

বাটার/ তেল-১ কাপ ( বাটার বা তেল অর্ধেক অর্ধেক করেও দেয়া যায়)

ঘন দুধ-১ কাপের ৪ ভাগের ৩ ভাগ ( গুড়া দুধ ঘন করে গুলে নিলেও হবে)

ভেনিলা/ স্ট্রবেরী এসেন্স-১ চা চামচ

বেকিং পাউডার- দেড় চা চামচ


প্রস্তুত প্রণালী

১…ময়দা , গুড়া দুধ, কোকোপাউডার এবং বেকিং পাউডার একসাথে নিয়ে চালনিতে চেলে নিতে হবে। ডিমের সাদা ও কুসুম ভেঙ্গে আলাদা করতে হবে সাবধানে যাতে কুসুমের অংশ সাদার সাথে না মিলে যায়।এবার ইলেক্ট্রিক বিটার দিয়ে ডিমের সাদাটাকে এমন ভাবে ফেনা করবে যেনো পাত্র উল্টালেও ফোম পড়ে না যায়। হ্যন্ড বিটারেও করা যায় তবে অনেক পরিশ্রম হবে। গুড়া চিনি ও তেল বা বাটার আলাদা একটি পাত্রে বিট করে রাখতে হবে।

food home delivery

২…ডিমের সাদার ফোমের মধ্যে কুসুম দিয়ে ভালো করে বিট করবে, যত ভালো বিট করবে কেক ততই সফট হবে। এবার চিনি আর তেলের মিক্সটা ফোমের ভিতর অল্প অল্প করে দিবে আর বিট করবে, সব দেয়া হলে ঘন দুধটা এবং এসেন্স দিয়ে বিট করে মিশিয়ে নিবে, এবার ময়দার মিক্সটা ৪-৫ ভাগে ভাগ করে ১ টা করে ভাগ ডিমের ফোমের মিক্সটাতে ছড়িয়ে দিয়ে একটা চ্যপ্টা চামচ দিয়ে সাবধানে হাল্কা করে মিশাবে, কখনোই জোড়ে বা তাড়াতাড়ি মিশাবে না তাহলে ভেতরের বাতাস বের হয়ে যাবে ও কেক সফট হবে না, এটা হাতের সাহায্যেও করতে পারো, কোকো পাউডার টা দলা দলা থাকে সেটা আঙ্গুল দিয়ে ডলা দিয়ে দিয়ে মিক্স করবে, এভাবে ময়দার ভাগ গুলো ৫ বারে দিয়ে মিশিয়ে নিবে।

৩…মেশানো হয়ে গেলে যে পাত্রে( পাত্রটা এমন নিবে যাতে কেকের মিক্স দেয়ার পরও অর্ধেক খালি থাকে) কেক বসাবে সেটাকে আগেই মুছে রেখে পাত্রের তলার সমান করে কাগজ কেটে নিয়ে তলায় বসাবে ও তার উপর তেল ব্রাশ করবে এবং পাত্রের ভেতরের সবদিকে তেল মেখে রাখবে, আর চুলাতে একটা বড় পাতিলে ২ কাপের মত বালি দিয়ে তাতে একটা পাতিলের স্ট্যন্ড বসাবে ও পাতিলটা ঢেকে চুলাতে মাঝারি আঁচ দিয়ে ৫ মিনিট গরম করবে কেক বসানোর আগে। এবার কেকের পাত্রে কেকের মিক্সটা ঢেলে গরম করা পাতিলের ভিতরে স্ট্যন্ডে কেকের মিক্স বসিয়ে দিবে ও বড় পাতিলটা ঢেকে কোনো ভারী কিছু দিয়ে চাপ দিয়ে রাখবে, চুলার জ্বাল একদম কমের থেকে সামান্য বেশী রাখবে ও ২৫-৩০ মিনিট বেক করবে।

food home delivery

৪….২৫-৩০ মিনিট পর একটা লম্বা কাঠি কেকের মাঝ বরাবর তলা পর্যন্ত গেথে দিয়ে সংগে সংগে বের করবে, যদি পরিস্কার ভাবে বের হয়ে আসে তাহলে কেক নামাবে তা না হলে আরো সময় রাখবে যতক্ষন ভেতরটা হয়ে না যায়। বের করে একটু ঠান্ডা হলে কেকের চারপাশে ছুড়ি দিয়ে পাত্রে থেকে ছাড়িয়ে নিয়ে অন্য পাত্রে উল্টা করে ঢেলে নিবে ও কেটে কেটে খাবে।

 


টিপ্সঃ চুলার জ্বালটা একেক চুলায় একেক রকম তাই এটা খেয়াল রাখবেন জ্বালটা যেনো কম হয়। বেশী হলে বাইরে হবে ভেতরে কাঁচা কাঁচা থাকবে।

আরো টিপ্সঃ বানাতে খুব বেশী ঝামেলা মনে হলে ফুডপিয়ন থেকে অর্ডার করে ফেলুন ঝটপট। আপনি অর্ডার করার পর আপনার জন্যই বানিয়ে ডেলিভারি করা হবে।

Share love